সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক ইরান – সৌদি আরব !!

মধ্যপ্রাচ্যে ইরানের ধ্বংসাত্মক কার্যক্রমের লাগাম ধরতে দেশটির সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন সৌদি আরব। ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের পররাষ্ট্রবিষয়ক কমিটি আয়োজিত এক অধিবেশনে এ আহ্বান জানান সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের। খবর আল-আরাবিয়াহর।ইরানকে বিশ্বের সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক হিসেবে আখ্যায়িত করেন তিনি। সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক হওয়ায় ইরানের সঙ্গে সৌদি আরবের বনিবনা হয় না।

জুবায়ের বলেন, ১৯৭৯ সাল থেকেই ইরানের প্রতি সাহায্যের হাত বাড়িয়েছিল সৌদি আরব। কিন্তু ধ্বংস ও মৃত্যু ছাড়া কিছুই পাইনি।ইরান সরকার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে নীতিতে বিশ্বাসী বলেও মন্তব্য করে জুবায়ের বলেন, ইরান যাতে তাদের নীতি পরিবর্তন করতে বাধ্য হয়; তাই দেশটির বিরুদ্ধে চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে।

ইরান, ইরাক ও লেবাননের নজিরবিহীন বিক্ষোভের কথা উল্লেখ করে তিনি বলেন, অভ্যন্তরীণ ও আঞ্চলিকভাবে নিয়ন্ত্রণ হারিয়েছে ইরান সরকার। বর্তমানে ইরান আত্মরক্ষামূলক কৌশলের মধ্যে রয়েছে।নিজ দেশে তারা বিক্ষোভের মুখোমুখি। ইরানের প্রভাবের বিরুদ্ধে ইরাকে শিয়া বিক্ষোভ হচ্ছে। আর লেবাননেও হিজবুল্লাহবিরোধী বিক্ষোভ চলছে বলে দাবি করেন সৌদি আরবের এই মন্ত্রী।

আর ইয়েমেনের যুদ্ধের ইতি টানতে রাজনৈতিক সমাধানের দিকে সৌদি আরবের নজর বলে জানান জুবায়ের। তিনি বলেন, উত্তেজনা কমাতে আমরা কাজ করছি। সৌদি আরবের বিরুদ্ধে হুতিরা ক্ষেপণাস্ত্র হামলা কমিয়ে দিয়েছে। ইয়েমেনে সামরিক অভিযান উল্লেখযোগ্যভাবে হ্রাস করা হয়েছে। যেটা ৮০ শতাংশের মতো হবে।

বন্দর, বিমানবন্দর ও বন্দিবিনিময়ের ক্ষেত্রে দুপক্ষের (হুতি ও ইয়েমেন সরকার) মধ্যে আস্থা বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথাও বললেন তিনি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *