সরকার প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে: প্রধানমন্ত্রী !!

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে প্রত্যেক মানুষের মতো প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিত করেছেন উল্লেখ করে এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে কাজ করছে।আজ বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালে রাজধানীর মিরপুরে প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে অংশ নিয়ে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহারের মধ্যে দিয়ে প্রতিবন্ধীদেরও কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ। কাজেই তথ্য, যোগাযোগ, প্রযুক্তির ব্যবহারে প্রতিবন্ধীদেরও যেন কর্মসংস্থান হয়, সে ব্যবস্থা আমরা নিয়েছি।

শেখ হাসিনা বলেন, জাতীয় তথয ও প্রযুক্তি নীতিমালা ২০০৯-এ বিষয়টি আমরা অন্তর্ভুক্ত করে দিয়েছি। আমাদের সমাজটাকে আমরা গড়ে তুলতে যাই একটা বৈষম্যহীন সমাজ। জাতির পিতা আমাদের স্বাধীনতা এনে দিয়েছে। এই স্বাধীন দেশে সব মানুষ সমান অধিকার নিয়ে বসবাস করবে, সেটাই হচ্ছে আমাদের লক্ষ্য।

এ সময় জেলা-উপজেলা পর্যন্ত প্রতিবন্ধীদের প্রশিক্ষণ, শিক্ষা, চিত্তবিনোদনসহ কর্মসংস্থানের মতো বিভিন্ন সুযোগ-সুবিধা তৈরির পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী। এ ছাড়া সংসদ ভবনের পাশে ও সাভারে প্রতিবন্ধীদের জন্য খেলার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *