সাগরে ভাসা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার অনুরোধ জাতিসংঘের !!

বঙ্গোপসাগরের কাছে ভাসমান দুটি নৌকায় কয়েকশ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের কাছে অনুরোধ জানিয়েছে জাতিসংঘ।শুক্রবার (২৪ এপ্রিল) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে চিঠি লিখে এ অনুরোধ জানান।

চিঠিতে জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার মিশেল বাশেলেত বলেন, সাগরে অসহায় অবস্থায় থাকা শরণার্থী ও অভিবাসীদের নিরাপদ স্থানের জন্য নিশ্চয়তা চেয়ে অনুরোধ করছি।হাইকমিশনার বলেন, সময়মত এ মানুষগুলোকে নিরাপদ আশ্রয়ের অনুমতি দেয়া উচিৎ। তাদের আটক করা বা যারা তীরে আসার চেষ্টা করছে তাদের আবারো সাগরে ঠেলে দেয়ার চেষ্টা অবশ্যই পরিহার করতে হবে।

মিশেল বাশেলেত চিঠিতে আরও বলেন, সংহতি এবং পবিত্র রমজানের প্রেরণাকে সামনে রেখে বন্দর খুলে দিয়ে তীরে আসার অনুমতি দেয়ার জন্য আপনার কাছে আবেদন করছি। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার মত গর্বিত ইতিহাস বাংলাদেশের রয়েছে। দীর্ঘ মেয়াদি এ সমস্যা সমাধানের আগ পর্যন্ত তাদের উদ্ধার করে অভায়শ্রম দিয়ে যাওয়ার জন্য আপনার কাছে অনুরোধ করছি।

সেই সঙ্গে এ অঞ্চলের অন্যান্য দেশগুলোকেও আমি একই ধরনের আহ্বান জানাই।মিয়ানমারে দমন-পীড়নের মুখে পালিয়ে আসা ১১ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিচ্ছে বাংলাদেশ। এদের মধ্যে সাত লাখের বেশি রোহিঙ্গা এসেছে ২০১৭ সালের অগাস্টে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর দমন অভিযান শুরু হওয়ার কয়েক মাসের মধ্যে।

সূত্রঃ আরটিভি

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *