সিঙ্গাপুরে করোনা আ’ক্রান্ত’দের অর্ধেকই উপসর্গহীন !!

সিঙ্গাপুরে এখন করোনাভা’ইরাসে আ’ক্রান্ত’দের অর্ধেকের ক্ষেত্রেই কোনো উপসর্গ নেই বলে জানিয়েছেন সরকারি ভা’ইরাস টাস্কফোর্সের সহ-প্রধান লরেন্স ওং।সোমবার (০৮ জুন) তিনি রয়টার্সকে জানান, এটি উদঘাটন হওয়াতেই সরকার লকডাউনের বিধিনিষেধ খুবই ধীরে শিথিল করছে। লরেন্স বলেন, আমাদের অভিজ্ঞতা বলে, প্রতিটি লক্ষণযুক্ত শনাক্তের বিপরীতে কমপক্ষে একটি উপসর্গহীন কেস আছে।

গত দুই সপ্তাহে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন ৬ হাজার ২৯৪ জন, যাদের বেশিরভাগই অভিবাসী শ্রমিক। দেশটিতে এখন পর্যন্ত ৩৮ হাজার জন আ’ক্রা’ন্ত হয়েছেন। প্রায় দুই মাসের লকডাউন শেষে গত সপ্তাহে স্কুল এবং কিছু ব্যবসা-বাণিজ্য আবার চালু হয়েছে।কিছু বিশেষজ্ঞ বলছেন, উপসর্গ দেখা না দিলেও আ’ক্রা’ন্ত কেউ ভা’ইরাস ছড়িয়ে দিতে পারে বলে ম’হামারিটি নিয়ন্ত্রণ করা চ্যালেঞ্জের।

লরেন্স জানান, অ্যাসিম্পটমেটিক আ’ক্রান্ত’দের ভা’ইরাস ছড়িয়ে দেওয়ার সুযোগ কম কারণ তারা কাশি বা হাঁচি দেন না। তবে সিঙ্গাপুরে অ্যাসিম্পটমেটিক সং’ক্রম’ণের ঘটনা ঘটেছে, বিশেষ করে যেসব আ’ক্রান্ত’রা কাছাকাছি বসবাস করে।তিনি জানান, অ্যাসিম্পটমেটিক ক্যারিয়ার পাওয়া যাওয়ায় সরকার ক্রমান্বয়ে বিধিনি’ষেধ শিথিলের পরিকল্পনা করেছে। ফলে অনেককেই এখনও বাড়িতে থেকে কাজ করতে হচ্ছে এবং তারা কেবল তাদের পরিবারের সদস্যদের সঙ্গে মিশতে পারছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *