সিঙ্গাপুরে করোনা-ভাইরাসে আক্রান্ত আরেক প্রবাসী বাংলাদেশি !!

সিঙ্গাপুরে আরও দুজন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যার একজন বাংলাদেশি। এর আগে দেশটিতে করোনাভাইরাসের মোট ৪৫ জন রোগী শনাক্ত হয়েছিল। তার মধ্যেও একজন বাংলাদেশি ছিলেন।

এখন রোগীর সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়ানোর পাশাপাশি আক্রান্ত বাংলাদেশির সংখ্যাও বেড়ে দুজন হল। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে দি স্ট্রেইটস টাইমস পত্রিকা মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৭ জনে উন্নীত হওয়ার খবর জানায়।

নতুন রোগীর মধ্যে বাংলাদেশি ব্যক্তির বয়স ৩৯ বছর। তিনি সেলেটার অ্যারোস্পেস হাইটে কাজ করেন। এর আগে যে বাংলাদেশি আক্রান্ত হন, তিনিও ওই এলাকায়ই কাজ করেন, তবে এক ছাদের নিচে নয়।গত ৬ ফ্রেবুয়ারি তার মধ্যে করোনাভাইরাসের লক্ষণ প্রকাশ পেয়েছিল। পরদিন তিনি চিকিৎসকের শরণাপন্ন হয়েছিলেন। হাসপাতালে ভর্তির আগ পর্যন্ত তিনি বীরাস্বামী রোডের ভাড়া করা বাসায় ছিলেন।

নতুন অন্য যে রোগী শনাক্ত হয়েছেন, তিনি সিঙ্গাপুরেরই নাগরিক। ৩৫ বছর বয়সী ওই ব্যক্তি একটি ক্যাসিনোয় কাজ করেন। তিনি থাকেন জোহর বারু এলাকায়।নতুন আক্রান্ত দুজনের কেউ সম্প্রতি চীন ভ্রমণ করেননি; অর্থাৎ সিঙ্গাপুরে থেকেই তারা কারও মাধ্যমে ভাইরাস আক্রান্ত হন।

বাংলাদেশে এখনও করোনাভাইরাস সংক্রমিত হয়নি। সিঙ্গাপুর বাদে অন্য কোনো দেশে কারও আক্রান্ত হওয়ার খবরও এখনও মেলেনি।সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্তদের মধ্যে সাতজনের অবস্থা সঙ্কটাপন্ন। আরও দুজন রোগ থেকে সেরে উঠে হাসপাতাল ছেড়েছেন।

এনিয়ে মোট নয়জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন বলে জানায় মন্ত্রণালয়। পূর্ব এশিয়ার দ্বীপ দেশ সিঙ্গাপুরে সব মিলিয়ে ১ লাখ ৩০ হাজার বাংলাদেশি রয়েছেন বলে ধারণা করা হয়।তাদের নতুন এ করোনাভাইরাস থেকে সতর্ক থাকতে এবং প্রয়োজনে হাই কমিশনে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এম জে এইচ জাবেদ। সিঙ্গাপুরে গত ২৩ জানুয়ারি করোনাভাইরাসের প্রথম রোগী ধরা পড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী চীনের বাইরে এ পর্যন্ত ২৫টি দেশে আড়াইশর বেশি মানুষের মধ্যে নতুন করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে সিঙ্গাপুরেই আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ।গত বছরের শেষ দিনে এই চীনের হুবেই প্রদেশের উহান শহরে নতুন ধরনের এই করোনাভাইরাসে আক্রান্তের খবর আসার পর সোমবার একদিনেই সর্বোচ্চ সংখ্যক রোগী ১০৮ জন মারা গেছেন; তাদের মধ্যে ১০৩ জনের মৃত্যু হয়েছে হুবেইতে।

সব মিলিয়ে চীনে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০১৬ জনে। চীনের বাইরে ফিলিপিন্স ও হংকংয়ে দুই চীনা নাগরিকের মৃত্যু হয়েছে।চীনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ৬৩৮ জনে। বিভিন্ন দেশ মিলিয়ে সব মিলিয়ে বিশ্বে আক্রান্তের সংখ্যা ৪৩ হাজার ছাড়িয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *