সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার ইঙ্গিত দিল সৌদি আরব !!

সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার ইঙ্গিত দিয়েছে সৌদি সরকার। ২০১১ সাল থেকে দামেস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে রেখেছে রিয়াদ। সৌদি আরবের পথ অনুসরণ করে মধ্যপ্রাচ্যে আরো কয়েকটি আরব দেশ সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

জাতিসংঘে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ বিন ইয়াহিয়া আল-মুয়াল্লামি রাশিয়া টুডে-কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, সিরিয়া সং’ক’টের যদি অবসান হয় এবং সিরিয়ার বিভিন্ন দল ও গোষ্ঠী যদি তাদের ভবিষ্যৎ গন্তব্য সম্পর্কে একমত হয় তাহলে সিরিয়ার সঙ্গে সৌদি আরবের যেকোনো সময়, যেকোনো দিন সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা হতে পারে।

সৌদি আরবের এ কূটনীতিক আরো বলেন, সিরিয়াকে অবশ্যই একদিন আরব লীগে ফিরতে হবে। ২২ সদস্যের আঞ্চলিক এ সংগঠন ২০১১ সালে সিরিয়ার সদস্যপদ স্থগিত করে। সে সময়ে আরব লীগ তার ভাষায় সিরিয়ার বি’রু’দ্ধে অ’ভি’যোগ করে যে, গণতান্ত্রিক বি’রো’ধী দলগুলোর ওপর দ’ম’ন-পী’ড়’ন চালাচ্ছে দামেস্ক সরকার।

কিন্তু বাস্তবতা হচ্ছে- আমেরিকা ও তার পশ্চিমা কিছু মিত্র এবং সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কিছু দেশ উ’গ্র স’ন্ত্রা’সীদের সিরিয়ায় লেলিয়ে দিয়ে দেশটিতে সংঘাত ছড়িয়ে দেয় এবং এর মধ্যদিয়ে তারা বিশেষ স্বার্থ হাসিলের চেষ্টা করে। ২০১১ সাল থেকে এ পর্যন্ত দীর্ঘ সং’ঘা’তে আরব এ দেশটি ধ্বং’স’স্তুপে পরিণত হয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *