সুখবরঃ পাওয়া গেছে পরজীবীনাশী ওষুধ – মা’রতে পারে ক’রোনাভা’ইরাস !!

ক’রোনার ভ’য়ে কাঁপছে সারা বিশ্ব। এমন অবস্থায় পাওয়া গেছে সুখবর। বলা হচ্ছে, অ্যান্টি-প্যারসিটিক বা পরজীবীনাশী ওষুধ ধ্বং’স করছে করোনাভা’ইরাসকে। ৪৮ ঘণ্টার মধ্যেই করোনাভা’ইরাসকে মেরে ফেলছে এই ওষুধ।মোনাশ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বাধীন এক গবেষণায় দেখা গেছে, অ্যান্টি-প্যারসিটিক ওষুধ ইভারমেকটিনের এক ডোজই করোনাভা’ইরাসকে থামিয়ে দিতে পারে। অ্যান্টিভা’ইরাল রিসার্চ জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। অনুমোদিত এই ওষুধটি এইচআইভি, ডেঙ্গু এবং ইনফ্লুয়েঞ্জাসহ ভা’ইরাসের বি’রুদ্ধে কার্যকর।

মোনাশ বায়োমেডিসিন ডিসকভারি ইনস্টিটিউটের ড. ক্যালিয়ে ওয়াগস্টাফ আজ শুক্রবার বলেন, আমরা দেখেছি, ২৪ ঘণ্টার মধ্যে সমস্ত ভা’ইরাল আরএনএ (কার্যকরভাবে ভা’ইরাসের সমস্ত জিনগত উপাদান ধ্বং’স) থেকে মুক্তি দিতে পারে ইভারমেকটিনের এক ডোজ।

এই পরজীবীনাশী ওষুধটির শুধুমাত্র ল্যাবেই পরীক্ষা করা হয়েছে। তবে এখনো মানবদেহে পরীক্ষা করা হয়নি। তবে বলা হচ্ছে, ইভারমেকটিনের এক ডোজই মানব কোষে বেড়ে যাওয়া করোনাভা’ইরাসকে থামিয়ে দিতে পারে। এই বিষয়টি নিয়ে বিস্তর গবেষণা করা হবে। এর পরবর্তী পদক্ষেপটি হবে, মানব দেহের জন্য সঠিক ডোজ নির্ধারণ করা। আবার মানুষের জন্য নিরাপদ কি-না তা নিশ্চিত করা।

ড. ক্যালিয়ে ওয়াগস্টাফ বলেন, আমাদের বিশ্বব্যাপী মহামারি দেখা দিয়েছে। অনুমোদিত কোনো চিকিত্সা নেই এই রোগের। তবে আমাদের এমন একটি যৌগ তৈরি করতে হবে যা এরই মধ্যে বিশ্বজুড়ে পাওয়া যায়। আর তা মানুষকে তাড়াতাড়ি সহায়তা করতে পারে।

সূত্রঃ কালের কন্ঠ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *