সুখবরঃ যে কারনে দুর্বল হয়ে পড়েছে করোনা ভা’ইরাস !!

প্রা’ণঘা’তী করোনা ভা’ইরাসের জি’নগত পরিবর্তনের কারণে এটি দু’র্বল হয়ে পড়েছে বলে দাবি করেছেন ভারতের হায়দরাবাদে অবস্থিত এশিয়ান ইনস্টিটিউট অব গ্যাস্ট্রোএনটেরোলজির (এআইজি) চেয়ারম্যান ও পদ্মভূষণপ্রাপ্ত জি পি নাগেশ্বর রেড্ডি। এ ভা’ইরাসকে জয় করা সম্ভব বলেও মন্তব্য করেছেন তিনি।গত ২৯ মার্চ দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে এমন দাবি করেন তিনি।

এ ব্যাপারে নাগেশ্বর বলেন, ‘এই ভা’ইরাস যখন ইতালি, যুক্তরাষ্ট্র বা ভারতে ছড়িয়েছে, তখন এর জি’নগত কিছু বৈশিষ্ট্য পরিবর্তিত হয়েছে। চারটি দেশ—প্রথমে যুক্তরাষ্ট্র, পরে ইতালি, এরপর চীন এবং চতুর্থত, ভারতে এর জি’নগত বৈশিষ্ট্য উন্মোচন করা হয়েছে। সেখানে দেখা গেছে, ইতালিতে ছড়ানো ভা’ইরাসের সঙ্গে ভারতে ছড়ানো ভা’ইরাসের ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। এর গুরুত্ব অত্যধিক হতে পারে। কারণ, ভারতের ভা’ইরাসটির স্পাইক প্রোটিনে কিছু কিছু জি’নগত পরিবর্তন হয়েছে।’

এ সময় তিনি আরও বলেন, ‘স্পাইক প্রোটিনের মাধ্যমেই ভা’ইরাসটি মানবশরীরের কোষে সংযুক্ত হয়। ভারতের ক্ষেত্রে কম যুক্ত হয়েছে, যার অর্থ, ভা’ইরাসটি দুর্বল হয়ে পড়েছে। এটা ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে।’আগামী মে মাসে যখন ভারতের তাপমাত্রা বাড়বে তখন দেশটিতে করোনার সংক্রমণের হার কমে যেতে পারেও বলে সম্ভাবনার কথা শোনান তিনি।

সূত্রঃ বিডি২৪রিপোর্ট

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *