সৃষ্টিকর্তার ইচ্ছায় দাবানলে পুড়ে যাওয়া স্থানে নতুনের ছোঁয়া !!

অস্ট্রেলিয়ায় বিধ্বংসী দাবানলে বিস্তীর্ণ বনাঞ্চল পুড়ে যাওয়ার পর সেখানেও সৃষ্টির ছোঁয়া। নতুন করে প্রাণের সঞ্চার হচ্ছে। পুড়ে যাওয়া জমিতেই সবুজের আভা, মরা গাছের ডালে উঁকি মারছে গোলাপি ফুল। ওই তো, আবার নতুন সাজে সেজে উঠছে প্রকৃতি!

সম্প্রতি নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়ার যে প্রদেশে দাবানলের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে, সেখানেই এমন আশাব্যঞ্জক ছবি মন ভাল করে দিয়েছে অস্ট্রেলিয়বাসীর। এতদিনকার দমবন্ধ পরিবেশে যেন একটু স্বস্তির হাওয়া। কালনারা এলাকা থেকে এই ছবিগুলি তুলেছেন মারে লোই নামে এক ব্যক্তি। তারপর তিনি নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে দিয়েছেন।

এ ব্যাপারে তিনি লিখেছেন, ‘আগুনে পুড়ে যাওয়া এলাকাগুলো দেখতে আজ বেরিয়েছিলাম ক্যামেরা নিয়ে। দেখার চেষ্টা করছিলাম যে এত বড় একটা বিপর্যয় অস্ট্রেলিয়ার গাছপালাগুলো কীভাবে সামলায়? দেখলাম, নতুন করে পাতা গজিয়ে উঠছে, ফুল ফুটছে। এখানে কোনো বৃষ্টিও হয়নি। তা সত্ত্বেও এই দৃশ্য দেখে মন আনন্দে ভরে গেল।’

লোই তার এই সব ছবি বিক্রি করেছেন। এই অর্থ তিনি ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে দেবেন বলে জানিয়েছেন। তার এই মহৎ উদ্যোগে হাত বাড়িয়ে দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের বন্ধুরা। এই সংকটজনক পরিস্থিতিতে এভাবেই একে অন্যের হাতে হাত রাখছেন। পাশাপাশি বিপন্ন বন্যপ্রাণকে বাঁচাতেও চলছে তাদের লড়াই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *