সেনাপ্রধানের মেয়াদ বাড়াতে নতুন যে সিদ্ধান্ত নিলেন ইমরান খান !!

পাকিস্তানের বর্তমান সেবাপ্রধান জেনারেল জাভেদ বাজওয়ার মেয়াদ বাড়াতে প্রধানমন্ত্রী ইমরান খানের জারি করা প্রজ্ঞাপন বাতিল করে দিয়েছে দেশটির সুপ্রীম কোর্ট। তাই সেনাপ্রধানের মেয়াদ বাড়াতে নতুন সিদ্ধান্ত নিয়েছেন ইমরান খান। মঙ্গলবার (২৬ নভেম্বর) দিনটি ছিল পাকিস্তানের জন্য ব্যাপক ঘটনাবহুল। এদিন জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বাড়িয়ে দেয়া প্রজ্ঞাপনকে চ্যালেঞ্জ জানিয়ে একটি পিটিশনের শুনানি শুরু করেন প্রধান বিচারপতি আসিফ সাঈদ খোসার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ।

পিটিশনকারী সশরীরে আদালতে হাজির না হলেও নিজের আবেদন প্রত্যাহার চেয়ে হাতে লেখা একটি অনুরোধ পাঠিয়ে দিয়েছিলেন আদালতে। কিন্তু আদালত তার অনুরোধ গ্রহণ না করে পিটিশনটিকে স্বতঃপ্রণোদিত রুলে রূপান্তরিত করে দেন। একই সময় ইমরান খানের সভাপতিত্বে পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এদিকে অ্যাটর্নি জেনারেল বিচারকদের সামনে যথেষ্ট তথ্যপ্রমাণ হাজির করতে না পারায় জেনারেল বাজওয়ার মেয়াদ বৃদ্ধির প্রজ্ঞাপন স্থগিত ঘোষণা করেন। রূদ্ধদ্বার দীর্ঘ বৈঠকে মন্ত্রিসভা মাঝে ঘণ্টখানেক বিরতি নেয়। পরে সুপ্রিমকোর্টের আদেশ নিয়ে সন্ধ্যায় ফের আলোচনায় বসে। এতে পরবর্তী পরিস্থিতি নিয়ে সচারচর যেসব বিকল্প সামনে আছে, সেগুলো নিয়ে আলোচনা করা হয়।

ঘণ্টা দুয়েক পর এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শাফাকাত মাহমুদ ও রেলপথমন্ত্রী শেখ রশিদ মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। শাফাকাত বলেন, কামার জাভেদ বাজওয়াকে পুনর্নিয়োগ দেয়ার আগে প্রজ্ঞাপন প্রত্যাহার করে নিয়েছে মন্ত্রিসভা এবং নতুন করে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, অস্বাভাবিক পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী ইমরান খান তার মেয়াদ বাড়াতে চাচ্ছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *