সৌদিতে করোনায় মারা গেছেন ১৩৯ বাংলাদেশি !!

সৌদি আরবে রোববার পর্যন্ত ১৩৯ জন মারা যান। সংক্রমণের শিকার হয়েছেন প্রায় আট হাজারেরও বেশি বাংলাদেশি।এছাড়া প্রথম সর্বোচ্চ যুক্তরাষ্ট্রে ২৫৮ ও দ্বিতীয় সর্বোচ্চ যুক্তরাজ্যে ২০০ জন বাংলাদেশি মা’রা গেছেন।সৌদি আরবে করোনাভা’ইরাসে সং’ক্রমিত’দের মধ্যে অন্তত ৩০ শতাংশই বাংলাদেশি নাগরিক বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের তথ্য মতে এদের মধ্যে মদিনায় সবচেয়ে বেশি এবং দ্বিতীয় সর্বোচ্চ ‘মা’রা গেছেেন মক্কা ও জেদ্দায়।রাষ্ট্রদূত গোলাম মসিহ জানিয়েছেন, সৌদিতে আ’ক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেল বলছে, সৌদি সরকার এখন আর করোনা আ’ক্রান্ত বিদেশিদের নাগরিকত্ব প্রকাশ করছেন না। গত এক সপ্তাহ ধরে কোনো হিসাবই দিচ্ছে না।

করোনা আ’ক্রান্তদের মৃ’ত্যুর হারে বাংলাদেশি এগিয়ে থাকা নিয়ে সংশয় পিছু ছাড়ছে না। আরও অন্তত শতাধিক বাংলাদেশির অবস্থা সং’কটাপন্ন।এদিকে দেশটিতে ২৩ মার্চ থেকে কারফিউ চলমান থাকায় অনেকে প্রবাসী সেখানে আর্থিক সং’কটে রয়েছেন।
সং’কটে থাকা সৌদি আরবে প্রায় ৪ হাজার অভিবাসী বাংলাদেশিকে খাদ্য সহায়তা দিয়েছে রিয়াদে বাংলাদেশ দূতাবাস।
জেদ্দা কনস্যুলেটের আওতায় আরও প্রায় দুই হাজার অভিবাসীকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

দূতাবাস ও কনস্যুলেটের অধীনে অভিবাসীদের জন্য এ সহায়তা কার্যক্রম চলমান রয়েছে। একই সঙ্গে চিকিৎসা সেবায় ‘প্রবাস বন্ধু’ হটলাইন চালু রয়েছে।রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, সংক’টময় পরিস্থিতিতে বাংলাদেশিদের চাকরি না হারানোর বিষয়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *