সৌদিতে করোনায় মৃ’ত্যু আরও ১০ জনের !!

সৌদি আরবে প্রা’ণঘা’তী করোনাভা’ইরাসে আ’ক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১৭০৪ জনের করোনা শনাক্ত করা হয়েছে। আর এতে মৃত্যু হয়েছে আরও ১০ জনের।এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২৩৯ জনে। আর মোট আ’ক্রান্তের সংখ্যা ৩৭ হাজার ১৩৬। এদিকে সুস্থ হয়ে উঠেছেন মোট ১০ হাজার ১৪৪ জন। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

আ’ক্রান্ত অঞ্চলগুলোর মধ্যে মক্কা মুকাররমায় সর্বোচ্চ ৪১৭ জন করোনা আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। রাজধানী রিয়াদে ৩১৬ জন, জেদ্দায় ২৬৫ জন, মদিনা মুনাওয়ারায় ১১২ জন, দাম্মামে ১১১ জন, জুবাইলে ৬৭ জন ও আল খোবারে ৫৪ জন।

এদিকে সৌদি আরবে মক্কা ও ২৪ লকডাউন থাকা এলাকাগুলো ছাড়া সকাল ৯টা বিকেল ৫টা পর্যন্ত কারফিউ প্রত্যাহার এবং শপিংমল খোলার অনুমতি দেয়া হয়েছে। তবে দেশটিতে করোনার প্রকোপ বাড়তে থাকায় জনসাধারণের এক জায়গায় পাঁচজনের বেশি জড়ো হওয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা অমান্যকারীকে বিভিন্ন ক্যাটাগরিতে জরিমানা করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বারবার সচেতনমূলক নির্দেশনাগুলো প্রবাসীসহ সব নাগরিকের মোবাইলে এসএমএসের মাধ্যমে এবং বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে এবং কোনো কোনো অঞ্চলে বাসায় বাসায় গিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা জানিয়ে দিচ্ছেন।

গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভা’ইরাস এখন বিশ্ব ম’হামারিতে রূপ নিয়েছে। প্রা’ণঘা’তী এ ভা’ইরাসে এখন পর্যন্ত ৪০ লাখ ৬৮ হাজার ৫১ জন আ’ক্রান্ত হয়েছেন। আর এতে বিশ্বব্যাপী প্রা’ণ হারিয়েছে ২ লাখ ৭৮ হাজার ৪৭৮ জন। এদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ লাখেরও বেশি মানুষ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *