সৌদিতে কারফিউয়ের সময় পরিবর্তন – আইন অমান্য করলেই জরিমানা !!

আগামীকাল থেকে ২১ জুন পর্যন্ত ১৫ দিনের জন্য জেদ্দায় কারফিউয়ের সময় পরিবর্তন করা হয়েছে। বিকেল ৩টা থেকে কারফিউ শুরু হয়ে সকাল ৬টায় শেষ হবে। এ সময়ের মধ্যে সরকারি-বেসরকারি অফিস, আদালতসহ মসজিদে নামাজ পড়া ও ৫ জনের বেশি জমায়েত হওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

কারফিউকালীন সামাজিক দূরত্ব বজায় না রাখলে মোটা অংকের জরিমানা গুনতে হতে পারে এমনটা জানিয়েছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। জনজীবন স্বাভাবিক করতে দেশটির সরকার তিনটি ধাপ অনুসরণ করছে।

বর্তমানে দ্বিতীয় ধাপে আছে সৌদি আরব। গতকাল (৩১ মে) থেকে এই ধাপ শুরু হয়। এই ধাপে সব অফিস আদালত খুলে দেওয়া হয়েছে। সেই সাথে চালু হয়েছে গণপরিহন ও অভ্যন্তরীণ বিমান ব্যবস্থা। খুলে দেওয়া হয়েছে শপিংমলসহ অন্যান্য রেস্টুরেন্ট। বর্তমান চলমান পরিস্থিতিতে অতিরিক্ত জমায়েত ও সামাজিদ দূরত্ব লঙ্ঘনের বিরুদ্ধে কঠোর অবস্থানে দাঁড়িয়েছে সরকার।

সৌদি সরকারের আইন অমান্য করলে যে পরিমাণ জরিমানা গুনতে হবে-

১. ১০ হাজার সৌদি রিয়াল- বাসায়, গেস্ট বা ফার্ম হাউসে এক পরিবারের ৫০ জনের বেশি মানুষ জমায়েত হলে। যদি তারা একই পরিবারের সদস্য না হন।২. ১৫ হাজার সৌদি রিয়াল- পারিবারিক জমায়েত ছাড়া কেউ যদি বাসার ভেতরে, গেস্ট বা ফার্ম হাউসে, ক্যাম্প বা শ্যালেতে বা খোলা জায়গায় ৫০ জনের অধিক মানুষের জমায়েত করে। এটি একই এলাকার অধিবাসী সবার জন্যই প্রযোজ্য।

৩. ৪০ হাজার সৌদি রিয়াল- কোনো বিশেষ উপলক্ষ যেমন বিবাহ, শোকসভা, পার্টি, সেমিনার ইত্যাদিতে ৫০ জনের অধিক লোক জমায়েত হলে।৪. ৫০ হাজার সৌদি রিয়াল- শ্রমিকরা যদি কোনো প্রকার গণজমায়েত করে সেটা কোনো বাসা বা নির্মাণাধীন ভবন অথবা রেস্টহাউজ বা ফার্মই হোক না কেন।

৫. ৫ হাজার সৌদি রিয়াল- শপিংমলে কোনো কিছু ক্রয় করতে এসে সামাজিক দূরত্ব বজায় না রাখলে ক্রেতাদের বা দোকান কর্মচারীদের এই জরিমানা করা হবে।

৬. যদি কোনো অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানে মাস্কহীন কোনো কর্মচারীকে কাজ করতে দেখা যায় এবং ওই প্রতিষ্ঠানের ফ্লোর যদি নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার না করা হয় এবং সেখানে কর্মচারী বা ক্রেতা প্রবেশের আগে যদি তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা না থাকে তাহলে ওই প্রতিষ্ঠানকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

৭. ২য় বারের মতো আইন ভঙ্গকারীদের দ্বিগুণ জরিমানা করা হবে। সেটি যদি কোনো প্রাইভেট অফিস হয় তাহলে তিন মাসের জন্য নিষিদ্ধ করা হবে। ৩য় বারের মতো লঙ্ঘন করা হলে দ্বিতীয় বারের দ্বিগুণ জরিমানা এবং প্রতিষ্ঠানের মালিককের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৮. এছাড়া ঘরের বাইরে মাস্ক পরিধান না করলে ১ হাজার রিয়াল জরিমানা করা হবে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্যই এ রকম কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন তারা। সামাজিক দূরত্ব বজায় না রাখলে বর্তমানে যেব অফিস আদালত খুলে দেওয়া হয়েছে এ রকম পরিস্থিতিতে মহামারি কোভিড-১৯ আরও মারাত্মক আকার ধারণ করবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *