সৌদিতে চাকরীচ্যুত হতে পারে ১২ লাখ অভিবাসী !!

করো’না’ভা’ইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির কারণে ২০২০ সালে সৌদি আরবের প্রায় ১২ লাখ অধিবাসী চাকরি হারাতে পারেন। এমনটি হলে তাদের নিজ নিজ দেশে ফিরে যেতে হবে। জেদ্দা ইনভেসমেন্ট কোম্পানির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

আল-আরাবিয়া বরাতে জানা যায়, যেসব খাতে সবচেয়ে বেশি অভিবাসী চাকরীচ্যুত হওয়ার সম্ভাবনা রয়েছে তা হচ্ছে- খাদ্য, প্রশাসনিক এবং সহায়তা কার্যক্রম, ট্রাভেল এজেন্সি, সিকিউরিটি ও বাড়ি নির্মাণ।প্রতিবেদনে জানানো হয়, এতে সৌদি নাগরিকদের ওপর কোন প্রভাব পড়বে না। বছরের শেষ নাগাদ দেশটিতে বেকারত্বের হার আগের মত ১২ শতাংশই থাকবে।

করো’না’ভা’ইরাসের কারণে সৌদি আরবে সবচেয়ে বেশি ক্ষ’তির মুখে পড়েছে পর্যটন, হোটেল, রেস্টুরেন্ট ও ভ্রমণ খাত। নিকট ভবিষ্যতে তাদের এই ক্ষ’তি কাটিয়ে ওঠার সম্ভাবনাও কম। সরকার থেকে বিভিন্ন এলাকায় মানুষের চলাচলে শিথিলতা আনা হলেও এসব খাতের দিকে ভিড়ছে না মানুষ।

সৌদি সরকার এসব খাতে কর্মরত অভিভাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। তাদের স্থলে সৌদি নাগরিকদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। বলা হচ্ছে, এতে করে দেশটিতে বেকারত্বের হার কমে আসবে।প্রতিবেদনে বলা হয়েছে, বছরের শেষভাগে সৌদিতে ব্যবসায়িক কার্যক্রমের উন্নতি হবে। এর ইতিবাচক প্রভাব পড়বে সৌদি নাগরিকদের ওপর।

আরো বলা হয়েছে, এমন পদক্ষেপের ফলে সৌদি নাগরিকরাই লাভবান হবেন। কেননা তারাই ফাঁকা জায়গাগুলোতে নিয়োগ পাবেন যা এতোদিন অভিবাসীদের দ’খলে ছিল।তাছাড়া দেশটির সরকারও করোনার ক্ষতি কাটিয়ে উঠতে বিভিন্ন প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ লক্ষ্যে কাজে যোগদানের বিষয়টিও তারা সহজ করে দিচ্ছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *