সৌদিতে রমজানে কারফিউর সময় নিয়ে নতুন নির্দেশনা !!

করোনাভা’ইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আসন্ন রমজান মাসে চলমান কারফিউ নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি সরকার।মঙ্গলবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক নোটিশে জানিয়েছে, যে সব অঞ্চলে ২৪ ঘন্টার কারফিউ বলবৎ ছিল না সে সব অঞ্চলে সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত চলাচল করা যাবে।

আর ২৪ ঘন্টা কারফিউ বলবৎ ছিল এমন সব অঞ্চলে জরুরি চিকিৎসাসেবা, জরুরি খাদ্যসামগ্রী কেনা ও জরুরি ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে সকাল ৯টা থেকে বিকাল ৫টার মধ্যে বের হওয়া যাবে।

নির্দেশনায় আরও জানানো হয়েছে, কোয়ারেন্টিনে থাকা এলাকাগুলোতে আগের মতোই ২৪ ঘন্টা কারফিউ বলবৎ থাকবে। কোনোক্রমেই ঘর থেকে বের হওয়া যাবে না। শুধুমাত্র জরুরি নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনার জন্য নিজের এলাকার ভেতরে অবস্থিত (তামউইনাতে/ বাক্কালা) গ্রোসারিতে এবং জরুরি চিকিৎসার জন্য বের হওয়া যাবে।

তবে এজন্য দোকানে কেনাকাটার পর ভাউচার (রশিদ) ও ওষুধপত্র কেনার জন্য প্রেসক্রিপশন সঙ্গে রাখতে হবে।পুলিশ কিংবা আইনশৃঙ্খলাক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসার সম্মুখীন হলে এসব কাগজ প্রমাণস্বরূপ দেখাতে হবে।স্বাস্থ্যবিষয়ক জরুরি প্রয়োজনে ৯৯৭ নম্বরে কল করতে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে করোনাভা’ইরাসে উদ্ভূত আশঙ্কাজনক পরিস্থিতির কারণে সৌদি আরবের প্রধান দুই মসজিদ তথা মসজিদে হারাম এবং মসজিদে নববীতে আসন্ন রমজানে এ বছর ১০ রাকাত তারাবীহ আদায়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে।তবে সর্ব সাধারণের জন্য এ দুই মসজিদে তারাবীহসহ ৫ ওয়াক্ত নামাজে উপস্থিতি এবং উমরা বন্ধ থাকবে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় আ’ক্রান্ত হয়েছেন ১ হাজার ১৪৭ জন। মোট আ’ক্রান্তের সংখ্যা ১১ হাজার ৬৩১ জন। মারা গেছেন ১০৯ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৬৪০ জন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *