সৌদি আরবে খুলে দেওয়া হলো ৯০ হাজার মসজিদ !!

সৌদিতে ধীরে ধীরে করোনার সং’ক্রমণ কমতে থাকায় সরকার বিভিন্ন পদক্ষেপ নিতে শুরু করেছে। সৌদি আরবের মদিনার মসজিদে নববীসহ প্রায় ৯০ হাজার মসজিদ মুসল্লিদের জন্য খুলে দেয়া হয়েছে। সেই হিসেবে আজ থেকেই নামাজ পড়তে পারবে মুসল্লিরা। সৌদি প্রভাবশালী গণমাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

তবে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হলেও মুসল্লিদের মেনে চলতে হবে কঠোর নিয়ম-কানুন। মসজিদে যেতে হবে মাস্ক পরে। অন্যথায়, শিকার হতে হবে জরিমানার।এ ছাড়া, মুসল্লিদের ব্যক্তিগত জায়নামাজ নিতে হবে। একে অপর থেকে দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে। একে অপরের সঙ্গে হ্যান্ডশেক বা হাত মেলানো যাবে না।

খবরে বলা হয়, রোববার উচ্ছ্বসিত হয়ে মসজিদে নামাজ আদায় করেছে সৌদির মুসুল্লিরা। রাজধানী রিয়াদের আল রাঝি মসজিদের মুয়াজ্জ্বিন আব্দুল মাজিদ আল মোহাইসেন বলেন, ‘ফের সৃষ্টিকর্তার করুণা অনুভব করতে পেরে অত্যন্ত ভালো লাগছে। মানুষজনকে তাদের বাড়ির বদলে মসজিদে এসে নামাজ আদায়ের ডাক দিতে পেরে ভালো লাগছে।’

মসজিদগুলোকে নামাজ আদায়ের জন্য নিরাপদ করে তুলতে পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হয়েছে। দরজা জানালা খোলার ব্যাপারেও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নামাজ আদায়ের ১৫ মিনিট আগে মসজিদ খুলে দেওয়া হবে ও নামাজ শেষের ১০ মিনিট পর ফের বন্ধ করে দেওয়া হবে। শুক্রবার জুমার নামাজ আদায়ের ক্ষেত্রে ২০ মিনিট আগে মসজিদ খুলে দেওয়া হবে। তবে কোনোমতেই জুমার নামাজ আদায়ে ১৫ মিনিটের বেশি সময় যেন না লাগে সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *