সৌদি আরব ধার করছে ২৬ বিলিয়ন, কাটা হবে বেসরকারি কর্মচারীদের বেতন !!

অর্থনীতির চাকা পুনরায় সচল করতে আরও ২৬ বিলিয়ন ডলার ধার করার কথা ভাবছে সৌদি আরব।করোনাভা’ইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে, উৎপাদন বন্ধ তাই অর্থনীতির চাকাও অচল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে কমে গেছে তেলের দাম। আর এ কারণে চরম ক্ষতির মুখে পড়েছে সৌদি আরব।পাশাপাশি তেলের মূল্য কমে যাওয়ায় সরকারি ঘাটতি পূরণে রিজার্ভ থেকে ৩২ বিলিয়ন ডলার উত্তোলন করা হতে পারে বলে জানা গেছে। সৌদি অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদানের বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

করোনা পরিস্থিতি নিয়ে সৌদি অর্থমন্ত্রী বলেন, অতীতে সৌদি আরব আরও কঠিন সঙ্কট মোকাবেলা করেছে। করোনাভা’ইরাসের কারণে যে সঙ্কট তৈরি হয়েছে তা মোকাবেলা করার মতো সামর্থ্য তাদের রয়েছে।

এদিকে, করোনা সঙ্কট কাটিয়ে উঠতে ভ্রমণসহ নানা খাতে ব্যয় কমিয়ে দেয়ার পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি সরকার।গাল্ফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি কর্মচারীদের বেতন কমানোর বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়েছে।মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সিদ্ধান্তে বলা হয়েছে, ছয় মাস শ্রমিকদের মূল বেতনের ৪০ ভাগ পর্যন্ত কমানো যেতে পারে। সেই সাথে কোম্পানিগুলো থেকে কর্মীও ছাটাই করা হতে পারে।

বৃহস্পতিবার (৭ মে ) সকাল ৮টা পর্যন্ত বিশ্বে এ পর্যন্ত করোনাবাইরাসে আ;ক্রান্ত হয়েছেন ৩৮২২৮৬০ জন,মারা গেছেন ২৬৫০৭৬ আর ভালো হয়ে বাড়ি ফিরেছেন ১৩০২৮৯১ জন তথ্য ওয়ার্ল্ডোমিটার। সৌদি আরবে এ পর্যন্ত আ;ক্রান্ত হয়েছেন ৩১,৯৩৮ জন, মারা গেছেন ২০৯ জন আর সুস্থ হয়েছেন ৬,৭৮৩ জন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *