স্কুল খোলার পর যুক্তরাষ্ট্রে এক মাসে সাড়ে ৭ লাখ শিশু করোনায় আক্রান্ত!

করোনা বদ্বীপের ধরন যুক্তরাষ্ট্রে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। স্কুল খোলার পর এবার বাচ্চারাও ডেল্টায় আক্রান্ত হচ্ছে। গত এক সপ্তাহে দেশে আড়াই লাখের বেশি শিশু করোনায় আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) মঙ্গলবার রিপোর্ট করেছে যে যুক্তরাষ্ট্রে ৫ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত করোনা আক্রান্ত শিশু রোগীর সংখ্যা ছিল ৭.৫ মিলিয়ন। জুলাই মাসে স্কুলটি পুনরায় চালু হওয়ার পর থেকে শিশুরা করোনারি হৃদরোগে আক্রান্ত হয়েছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের মতে, ৩১ টি রাজ্যের ১,০০০ টিরও বেশি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।

এএপি অনুসারে, ২ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ৪৯ টি রাজ্যে ২৫১,৭৪১ জন শিশুর মধ্যে করোনা ধরা পড়ে। নতুন সংক্রমণ ২৫ শতাংশ বেড়েছে। যেখানে জুলাইয়ের শেষ সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ৫০ হাজার।

নতুন ব -দ্বীপ ধরনের করোনা শুধু সংখ্যা বাড়ছে না, সংক্রমণের কারণে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। শিশু বিশেষজ্ঞরা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। টেনেসিসহ বেশ কয়েকটি রাজ্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

এএপি রিপোর্টে আরও দেখা গেছে যে করোনা ডেল্টা টাইপ আক্রান্ত শিশুদের সংখ্যা ১৫ শতাংশ, যা গত জুলাই থেকে বৃদ্ধি পেয়েছে। দেশে হাসপাতালে ভর্তি শিশু এবং শিশুমৃত্যুর সংখ্যাও বাড়ছে। পরিসংখ্যান অনুযায়ী, হাসপাতালে ভর্তি শিশু রোগীর সংখ্যা ০.১ শতাংশ থেকে বেড়ে ১.৯ শতাংশ এবং শিশু রোগীদের মৃত্যুর হার শূন্য দশমিক শূন্য থেকে শূন্য পয়েন্ট তিনে বেড়েছে।

শুধু করোনা আক্রান্ত নয়, করোনা উপসর্গযুক্ত শিশুদের হাসপাতালে ভর্তি বাড়ছে। শিশুরোগ বিশেষজ্ঞরা বলছেন, করোনা শিশুদের দীর্ঘমেয়াদী শারীরিক ও নেতিবাচক প্রভাব ফেলতে পারে, সেই সঙ্গে মানসিক স্বাস্থ্যের ওপরও।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *