হলি আর্টিজানে হা’মলাঃ যে কারণে খালাস পেলেন মিজান !!

হলি আর্টিজানে জঙ্গি হা’মলা মামলায় গ্রেফতারকৃত আট আসামির মধ্যে ৭ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। মামলা থেকে খালাস পেয়েছেন মিজানুর রহমান। বুধবার (২৭ নভেম্বর) বেলা ১২টায় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারপতি মো. মজিবুর রহমান এ রায় ঘোষণা দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- হা’মলার পরিকল্পনাকারী, হা’মলাকারীদের প্রশিক্ষণ, অস্ত্র সরবরাহ ও হা’মলায় সক্রিয় অংশগ্রহণকারী জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, নব্য জেএমবির প্রশিক্ষক ও গুলশান হা’মলায় জড়িতদের প্রশিক্ষণ ও প্ররোচনাদানকারী রাকিবুল হাসান রিগ্যান ওরফে রাফিউল ইসলাম রাফি ওরফে রিপন ওরফে হাসান ওরফে অন্তর, হা’মলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান হাসান ওরফে হাতকাটা সোহেল মাহফুজ, বাংলাদেশি বংশোদ্ভুত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন সরদার ওরফে রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, হা’মলাকারীদের মেস ভাড়া করে থাকা-খাওয়ার ব্যবস্থা, অর্থ লেনদেন, অস্ত্র-গ্রেনেড সরবরাহ ও হা’মলায় সহায়তাকারী হাদিসুর রহমান সাগর, হা’মলার পরিকল্পনাকারী, হা’মলাকারীদের প্রশিক্ষণ, প্ররোচনা দেয়া শরিফুল ইসলাম ওরফে খালেদ ও হা’মলার পরিকল্পনাকারী এবং অস্ত্র সরবরাহকারী মামুনুর রশীদ ওরফে রিপন।

মিজানুর রহমান বড় মিজানের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের হাজারবিঘি চাঁনপুর। ২০১৬ সালের ২ নভেম্বর ঢাকার দারুস সালাম এলাকা থেকে গ্রেফতার করা হয়। গুলশান হা’মলায় ব্যবহৃত বিস্ফোরক সরবরাহে সহায়তা করে হত্যাকাণ্ড সংঘটনে ভূমিকা রাখার অভিযোগে মিজানকে গ্রেফতার করা হয়।

তবে আত্মপক্ষ সমর্থন করে দেয়া এক জবানবন্দিতে মিজান আদালতে বলেছিলেন তিনি একজন মাছ বিক্রেতা। শুধু নামের মিলের কারণে তাকে আসামি করা হয়েছে। পরে অধিকতর তদন্তে এর সত্যতা পাওয়া যায়। এর আগে, সকাল ১০ টা ১৫ মিনিটে প্রিজন ভ্যানে করে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগার থেকে তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *