১৯৩২ সালের পর প্রথম হজ যাত্রা বন্ধের সিদ্ধান্ত নিল সৌদি আরব !!

ক’রো’না থা’বা এবার হজ যাত্রায়। ক’রো’না সং’ক্র’মণের ভ’য়ে এবার হজ যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এবছরের মত হজ যাত্রা আর হচ্ছে না। ১৯৩২ সালের পর প্রথম হজ যাত্রা বন্ধের সিদ্ধান্ত নিল সৌদি আরব।

এই মুহূর্তে সেখানে ক’রো’না আ’ক্রা’ন্ত হয়েছেন ১ লাখেরও বেশি মানুষ। তাই এবছরের মত হজ যাত্রা বাতিল করল সৌদিআরব সরকার। তীর্থযাত্রীদের নিরাপত্তার স্বার্থেই বাতিল করা হয়েছে হজ যাত্রা। সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

জুলাই থেকেই শুরু হওয়ার কথা হজ যাত্রার। ১৯৩২ সালের পর এই প্রথম হজ যাত্রা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। মুসলিম বিশ্বের জন্য এটা বড় দুঃসংবাদই বলা যায়। প্রতিবছর অসংখ্য মানুষ হজ যাত্রায় অংশ নেয়।

ক’রো’না থাবায় হজ যাত্রা বন্ধ রাখার কারণে বিপুল আর্থিক ক্ষতিও স্বীকার করতে হবে সৌদিকে। সে দেশের অর্থনীতির সিং’হ’ভাগ জড়িয়ে রয়েছে হজ যাত্রা।তবে হজ যাত্রীদের স্বার্থে পরবর্তীকালে হজ যাত্রা শুরু হলেও যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ করা হবে বলে মনে করা হচ্ছে। এই নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছে সৌদি আরব সরকার। মালয়েশিয়ার পক্ষ থেকে হজ যাত্রায় যাওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

সিঙ্গাপুর, ব্রুনাই, কম্বোডিয়াও পাঠাচ্ছে না হজ যাত্রী। অন্যদিকে ক’রো’না আবহে একাধিক দেশ হজ যাত্রা বন্ধ করে দিয়েছে। ইন্দোনেশিয়ায় থেকে প্রায় আড়াই কোটি হজ যাত্রী যায়। সেটাও এবার বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়া।

সুত্রঃ নিউজ-জি২৪

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *