১ দিনে দেড় কোটি গাছ লাগাল তুরস্ক !!

তুরস্কে সোমবার (১১ নভেম্বর) দেশ জুড়ে বৃক্ষরোপণ কমর্সূচি পালিত হয়। এদিন পরিবেশের সুরক্ষায় এক দিনে এক কোটি ৩০ লাখ গাছ লাগিয়েছে। প্রেসিডেন্ট তাইয়্যেব এরদোয়ান থেকে শুরু করে সরকারের মন্ত্রী, ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, এনজিও প্রতিনিধি এবং সর্বস্তরের মানুষ দেশ জুড়ে বিভিন্ন স্থানে বৃক্ষরোপণে অংশ নিয়ে কর্মসূচিকে সফল করেন। শুধু তাই নয়, গাছ লাগানোর জন্য ঘোষণা করা হয় সরকারি ছুটিও। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, পরিচ্ছন্ন বাতাসে শ্বাস নিতে সবুজায়নের অংশ হিসেবে এ কর্মসূচি নেওয়া হয়েছে।

মূলত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক পোস্টের জেরে এ কর্মসূচি পালিত হয়। ওই পোস্টে এনিস সাহিন নামের এক তুর্কি নাগরিক বলেন, ‘দুর্দান্ত একটি আইডিয়া পেয়েছি। মুসলিম দেশ হিসেবে আমরা ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সরকারি ছুটি পাই। বৃক্ষরোপণের জন্য একটি সরকারি ছুটি হলে কেমন হয়? আসুন দেশের ৮ কোটি ২০ লাখ মানুষ একসঙ্গে ওই দিনটিতে গাছ লাগাই। পরবর্তী প্রজন্মের জন্য আমরা একটি সবুজ পৃথিবী রেখে যেতে চাই।’

এনিস সাহিন-এর পোস্টটি ভাইরাল হয়ে পড়লে এক পর্যায়ে এটি তুর্কি প্রেসিডেন্ট তাইয়্যেব এরদোয়ানের নজরে আসে। পোস্টদাতাকে ধন্যবাদ দিয়ে তিনি বলেন, ‘চমত্কার একটি আইডিয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শিগগিরই আমি কর্মকর্তাদের সঙ্গে বসে বৃক্ষরোপণের জন্য একটি ছুটির দিন ঘোষণা করব।’ পরে সবুজ তুরস্কের জন্য বনায়ন কর্মসূচির ঘোষণা দেন এরদোয়ান। প্রতি বছর ১১ নভেম্বরকে জাতীয় দিবস ঘোষণা করেন তিনি। এবারের কর্মসূচির অংশ হিসেবে দেশ জুড়ে এক কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৭০৮টি গাছের চারা বিতরণ করা হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *