৪০০ মিলিয়ন ভ্যাকসিন তৈরির চুক্তি – আসতে পারে সেপ্টেম্বরে !!

বৈশ্বিক ম’হামারি করোনা ভা’ইরাসের প্রতিষেধক আবিষ্কার না হলেও এরই মধ্যে ৪০০ মিলিয়ন ভ্যাকসিন উৎপাদন করার জন্য চুক্তি করা হয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষামূলক করোনা ভা’ইরাসের এই ভ্যাকসিন উৎপাদন করবে বায়োফার্মাসিটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। তবে এই ভ্যাকসিন ক্লিনিক্যাল পরীক্ষায় সপল হলে আগামী সেপ্টেম্বর নাগাদ সরবরাহ শুরু হবে বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষামূলক এই ভ্যাকসিন বর্তমানে AZD122 নামে পরিচিত। বানরের শরীরে সফল প্রয়োগের পর এটা এখন মানব দেহে পরীক্ষার পর্যায়ে রয়েছে।বৃহস্পতিবার (২১ মে) এই ভ্যাকসিনটির বৃহৎ পরিসরে উৎপাদনে যেতে এবং ৪০০ মিলিয়ন ডোজ সরবরাহ করার একটি চুক্তি সম্পাদি হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষামূলক করোনাভা’ইরাস ভ্যাকসিনের এক বিলিয়ন ডোজ তৈরির সক্ষমতা নিজেদের আছে বলে জানিয়েছে ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।আজ ইউএস বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (বারদা) অক্সফোর্ডের এই ভ্যাকসিনের উন্নয়ন, উৎপাদন এবং সরবরাহের জন্য অ্যাস্ট্রাজেনেকা কোম্পানিকে এক বিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করেছে।

ইতোমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনের ৪০০ মিলিয়ন ডোজ উৎপাদনে চুক্তিবদ্ধ হয়েছে অ্যাস্ট্রাজেনেকা।এত কিছুর পরও কয়েকজন বিজ্ঞানী সতর্ক করেছেন, আগামী বছর পর্যন্ত কোনো ভ্যাকসিন ব্যাপকভাবে পাওয়া যাবে না। একটি কার্যকরী ভ্যাকসিন ২০২১ সালের আগে প্রস্তুত হওয়ার সম্ভাবনা নেই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *