সিরিয়ার আ’ইএস অধিকৃত এলাকা থেকে ৫০ টন ওজনের স্বর্ণ যুক্তরাষ্ট্রে পা’চার করেছে মার্কিন সে’নাবা’হিনী। তুরস্কের পত্রিকা ডেইলি সাবাহ’তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে।

কুর্দি বার্তা সংস্থা বাস নিউজের কাছে দেয়া সাক্ষাৎকারে একটি সূত্র জানায়, মার্কিন সে’নাবা’হিনী সিরিয়ার পূর্বাঞ্চলের দেইর আল জৌর এলাকা থেকে প্রায় ৫০ টনের মত স্বর্ণ স’রিয়ে নিয়েছে। এই এলাকাটি জ’ঙ্গি গোষ্ঠী আ’ইএসের দ’খলে ছিল।

সূত্রটি জানায়, বাকী স্বর্ণের অবশিষ্ট অংশ যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার কুর্দি সংগঠন ওয়াইপিজিকে দিয়েছে মার্কিনীরা। এসব স্বর্ণ সিরিয়ার কোবানিতে অবস্থিত মার্কিন সা’মরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্রে পা’চার করা হয়।

এদিকে ই’রাকের মসুল প্রদেশ থেকেও ৪০ টন সোনার বার পা’চার করেছে মার্কিন সে’নাবা’হিনী। এই এলাকাটিও একসময় আ’ইএসের দ’খলে ছিল।

সি’রিয়ার বার্তা সংস্থা সানা’র কাছে স্থানীয় সূত্রদের দাবি, সিরিয়ার হাসাকাহ শহরের দক্ষিণে দাশিশেহ অঞ্চলে আ’ইএসের বিপুল পরিমাণ স্বর্ণ ছিল। এগুলোও মার্কিন সে’নারা নিজেদের দ’খলে নিয়ে নেয়।

মার্কিন সে’নাদের হাতে আ’টক আই’এস জ’ঙ্গিরা এসব স্বর্ণের ব্যাপারে তাদের তথ্য দিয়েছিল বলে খবরে প্রকাশ করা হয়।এদিকে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের (এসওএইচআর) এক প্রতিবেদনেও বলা হয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত ওয়াইপিজি আ’ইএসের দ’খলে থাকা স্বর্ণের সন্ধানে ছিল।

এসওএইচআর জানায়, দেইর আল জৌরে লুকিয়ে রাখা স্বর্ণের অবস্থান জানার জন্য আইএস যো’দ্ধাদের ব্যাপক জি’জ্ঞাসাবাদ করেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনি এবং সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। প্রসঙ্গত, এসডিএফ যুক্তরাষ্ট্র সমর্থিত একটি বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here