আন্তর্জাতিক

‘এবার বিয়ের জন্য বাড়ি গিয়ে মেয়েদের তুলে আনছে তালেবান’

দ্বিতীয় দফায় তালেবানদের আফগানিস্তান দখলের পর আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে এই গোষ্ঠীর তৎপরতার খবর পাওয়া গেছে।আফগানিস্তান থেকে পালিয়ে আসা সাংবাদিক হলি ম্যাকি দ্য ডালাস মর্নিংকে বলেন, গত সপ্তাহে কাবুল দখলের পর তালিবান সদস্যরা ঘরে ঘরে গিয়ে ১৫ বছরের বেশি বয়সী মেয়েদের বিয়ে করার জন্য নিয়ে যায়।

তিনি জানান, তিনি মাজার-ই-শরীফে তার বাড়ি থেকে পালাতে সক্ষম হন। কিন্তু আমি যেসব বন্ধুদের রেখে গিয়েছিলাম তাদের নিয়ে চিন্তিত ছিলাম।

তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার আগে, হোলি সেখানে একটি আশ্রয়ে 14 বছর বয়সী একটি মেয়ের সাথে দেখা করে। মেয়ে হয়ে ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়ে কুন্দুজ শহর থেকে পালিয়ে যায় মেয়েটি।

হলি আরেক আফগান নারী ফারিহা ইয়াসিরকে বলেছিলেন। ফরিহার সঙ্গে দেখা হল হলির। তিনি দেশের নারীদের ইতিবাচক পরিবর্তনের জন্য লড়াই করেছেন। অনেক নারীর করুণ কাহিনী তিনি সামনে এনেছেন। হলি বলেন, দ্বিতীয় দফায় তালেবানরা ক্ষমতা দখলের পর ফারিহা পুরোপুরি ভেঙে পড়েছিল।

হলি দ্য ডালাস মর্নিংকে বলেছিলেন যে ফারিহাকে বারবার তার দেশের বাইরের বন্ধুরা আফগানিস্তান ছেড়ে চলে যেতে বলেছিল। কিন্তু ফারিহা তার দেশের মেয়েদের বিপদে পাশে দাঁড়াতে চায়।

হলি বলেন, ফারিহা আমাকে বলেছিল যে তালিবানরা বাড়ি বাড়ি গিয়ে ১৫ বছরের বেশি বয়সী মেয়েদের বিয়ে করতে চায়। কয়েক মাস আগে বদখশানের পতন ঘটে। মাস খানেক আগে তালেবানরা বাদাখশানে এক বন্ধুর বাড়িতে গিয়েছিল। সেখানে গিয়ে তালিবানরা বিয়ের জন্য কিশোরী মেয়েদের খুঁজছিল।

হলি বলেন, তালেবানরা একজন বাবার কাছে গিয়ে তার মেয়েকে বিয়ে করতে চেয়েছিল।২১ বছর বয়সী মেয়েটির বিয়ে হয়েছিল একজন তালেবান সদস্যের সাথে। বিয়ের পর তারা মেয়েটিকে নিয়ে যায়।

হোলি তার নিজের অভিজ্ঞতা থেকে বলেছিলেন,১৪ আগস্ট রাতে মাজার-ই-শরীফের পতনের পর, এটি রাতারাতি একটি নারী-ভূত শহরে পরিণত হয়েছিল। দিনের বেলায় তিনি দেখতে পেলেন কয়েকজন মহিলা নীল বোরকা পরে বের হয়েসে।

এর আগে, ১৯৯৬-২০০১ শাসনামলে, তালিবান মহিলাদের স্কুলে যাওয়া এবং কাজ করতে নিষেধ করেছিল। মহিলাদের পুরুষ আত্মীয় ছাড়া বাইরে যেতে নিষেধ করা হয়েছিল। এমনকি বাইরে যাওয়ার সময় মহিলাদের চেহারা দেখানো কঠোরভাবে নিষিদ্ধ ছিল।

কিন্তু এবার তালেবানরা দাবি করছে যে তারা তাদের রক্ষণশীল মনোভাব থেকে সরে এসেছে। কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয়ের ডেপুটি প্রধান আবদুস সালাম হানাফি নারী শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়েছেন।

এসব আশ্বাস সত্ত্বেও সাধারণ মানুষ আফগানিস্তান ত্যাগ করতে মরিয়া।

আফগানিস্তানের একমাত্র মেয়েদের বোর্ডিং স্কুলের সহ-প্রতিষ্ঠাতা শাবানা বাসিজ-রশিখ সম্প্রতি তালিবানের ভয়ে ছাত্রদের রেকর্ড পুড়িয়ে দিয়েছেন।

শাবানা বলেন, রেকর্ড পোড়ানো হয়েছে যাতে তালিবান সদস্যরা স্কুলে ছাত্রদের খুঁজে না পায়।

শাবানা টুইটারে লিখেছেন, “আফগানিস্তানের একমাত্র মেয়েদের বোর্ডিং স্কুলের প্রতিষ্ঠাতা হিসেবে আমি ছাত্রদের সব রেকর্ড পুড়িয়ে ফেলেছি।” শিক্ষার্থীদের মুছে ফেলার জন্য নয়, তাদের এবং তাদের পরিবারকে রক্ষা করার জন্য।

এদিকে আফগানিস্তানের সাবেক নারী ফুটবল অধিনায়ক খালেদা পপাল আফগান নারী ফুটবলারদের তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্ট এবং জনসাধারণের পরিচয় মুছে ফেলার এবং জার্সি সহ সমস্ত খেলাধুলার সরঞ্জাম পুড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button