আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য বিল গেটসকে আহ্বান জানান ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানের মানুষের জন্য মানবিক সাহায্য বিবেচনা করার জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট বিল গেটসকে ফোন করেছেন। মঙ্গলবার (৪ঠা অক্টোবর) এক টেলিফোন কথোপকথনে ইমরান খান বলেন, আফগানিস্তানের অর্ধেকের বেশি জনসংখ্যা দারিদ্র্যসীমার নিচে বাস করে। তাদের আর্থিক সহায়তা প্রয়োজন।

সংলাপের পর জারি করা এক বিবৃতিতে বলা হয়, আলোচনায় আফগানিস্তানে পোলিও টিকা অভিযান শুরুর দিকে মনোনিবেশ করা হয়েছে। একই সময়ে, তারা পাকিস্তানে পোলিও নির্মূলে প্রাপ্ত সাফল্য রক্ষার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছিল। এ সময় তারা আফগানিস্তানের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে। ইমরান পাকিস্তানে পোলিও নির্মূলে বিল গেটসের অগ্রগতির প্রশংসা করেন।

তিনি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহায়তার জন্য প্রশংসা করেন। ইতিবাচক অগ্রগতি হয়েছে এবং কাজ চলছে। তিনি বলেন, তার কেন্দ্রীয় সরকার দেশ থেকে সব ধরনের পোলিও নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ। এদিকে, প্রধানমন্ত্রী ইমরান খান এই অগ্রগতির জন্য বিল গেটসের প্রশংসা করেছেন। তিনি পাকিস্তানে পোলিও বিরোধী কার্যক্রমকে সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার করেছিলেন।

ইমরান খানের কার্যালয় জানায়, দুই নেতা আফগানিস্তানের বর্তমান স্বাস্থ্য ব্যবস্থায় উদ্বেগ প্রকাশ করেছেন। তারা আফগানিস্তান এবং পাকিস্তানে পোলিও মহামারী নিয়েও আলোচনা করেছিল। তারা উভয় দেশ থেকে সংক্রামক রোগ নির্মূল করার আশা করে। তারা আফগানিস্তানে পোলিও অভিযান পুনরায় শুরু করার বিষয়েও আলোচনা করেছেন। যাতে পোলিওভাইরাস নির্মূলে পাকিস্তানের সাম্প্রতিক অর্জনগুলি সুরক্ষিত থাকে।

ইমরান খান বিল গেটসকে পোলিও নির্মূলে পাকিস্তানের অব্যাহত অগ্রগতি সম্পর্কে অবহিত করেন এবং বিল-মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রদত্ত সহায়তার প্রশংসা করেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *