আন্তর্জাতিক

ইসরাইলের সবচেয়ে নিরাপদ কারাগার থেকে সুড়ঙ্গ খুঁড়ে পালালো ছয় ফিলিস্তিনি বন্দী!

ইসরাইলের সবচেয়ে নিরাপদ কারাগার থেকে পালিয়ে যাওয়ার পর কর্তৃপক্ষ ছয় ফিলিস্তিনি বন্দিকে ব্যাপক অনুসন্ধান শুরু করেছে।

সোমবার সকালে গিলবোয়া কারাগারের একটি ঘরের মেঝেতে খনন করা একটি সুড়ঙ্গ দিয়ে বন্দীরা পালিয়ে গেছে বলে জানা গেছে।

এটা বিশ্বাস করা হয় যে টানেলটি কয়েক মাস ধরে এমনভাবে খনন করা হয়েছিল যে এটি কারাগারের প্রাচীরের বাইরে একটি রাস্তায় বেরিয়ে আসতে পারে।

আটকদের মধ্যে রয়েছে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন আল-আকসা শহীদ ব্রিগেডের সাবেক নেতা জাকারিয়া জুবাইদি এবং ইসলামিক জিহাদের পাঁচ সদস্য। পাঁচজনই যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছিলেন। খুনের চেষ্টাসহ প্রায় দুই ডজন মামলা। জুবাইদির বিচার চলছিল।

একজন ইসরায়েলি কারা কর্মকর্তা ঘটনাটিকে “একটি বড় নিরাপত্তা ও গোয়েন্দা ব্যর্থতা” বলে অভিহিত করেছেন। ফিলিস্তিনি দলগুলো ঘটনাটিকে ‘বীরত্বপূর্ণ’ বলে অভিহিত করেছে।

স্থানীয় কৃষকরা গিলবোয়া কারাগারের কাছে একটি ক্ষেত্রের মধ্য দিয়ে “কিছু সন্দেহজনক লোক” দৌড়াতে দেখে এবং কর্তৃপক্ষকে সতর্ক করার পর ঘটনাটি প্রকাশ্যে আসে।

তখন কারা কর্মকর্তারা মঙ্গলবার ভোর ৪ টায় বন্দিদের গণনা করেন যাতে ছয়জন নিখোঁজ থাকে।

জানা যায়, ফিলিস্তিনিরা কারাগারের কোষের বাথরুমে একটি গর্ত খুঁড়েছিল যেখানে তারা থাকত – যার শেষটি ছিল কারাগারের ঠিক বাইরে একটি ময়লা রাস্তায়।

পশ্চিম তীরের শহর জেনিনের কাছে উত্তর ইসরায়েলের উচ্চ-সুরক্ষিত গিলবোয়া কারাগারটিকে অনেকে ‘দ্য সেফ’ বলে অভিহিত করেছেন।

ইসরায়েলি পুলিশ ও সেনাবাহিনী তল্লাশি অভিযান শুরু করেছে। ৯ মাইল দূরে পশ্চিম তীর বা জর্ডানে পৌঁছতে বাধা দেওয়ার জন্য রাস্তা অবরোধ করা হয়েছে।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button