করোনা – নতুন ২ ওষুধ নিয়ে শীঘ্রই আসতে পারে সুসংবাদ !!

করোনা সংক্রমণ ঠেকাতে হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে কাজ করছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়র গবেষকরা।সম্প্রতি পরীক্ষামূলক প্রয়োগের জন্য অক্সফোর্ডে হাইড্রোক্সিক্লোরোকুইন আর অ্যাজিথ্রোমাইসিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন তারা।করোনা আ’ক্রান্তদের শরীরে পরীক্ষামূলকভাবে এই ওষুধ প্রয়োগ করা হবে। এ ছাড়া ৫০০-এর বেশি কার্যালয়ের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের ওপরে এই পরীক্ষা চালানো হবে বলে জানা গেছে।

হাইড্রোক্সিক্লোরোকুইন ভারতে সহযোগী ওষুধ হিসেবে করোনার বিরুদ্ধে কাজ করলেও মার্কিন রিপোর্ট অনুযায়ী, দেশটিতে এই ওষুধ তেমন একটা প্রভাব ফেলতে পারেনি। বরং অনেক রোগীর অবস্থা আরও সংকটাপন্ন হয়েছে। তাই মার্কিন বিজ্ঞানীদের থেকে ছাড়পত্র পায়নি ভারতের পাঠানো এই ওষুধ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এই ভা’ইরাসের সংক্রমণ রোধে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা হলেও অ্যাজিথ্রোমাইসিন ব্যবহার করা হয় ব্যাকটেরিয়াঘটিত সংক্রমণ ঠেকাতে।এই ভা’ইরাসের চিকিৎসায় এই দুই ওষুধ কতটা কার্যকরী হতে পারে তা জানার জন্য পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশেষ করে যাদের বয়স পঞ্চাশের বেশি, তাদেরই এ পরীক্ষার জন্য বেছে নেয়া হতে পারে।গবেষকরা জানিয়েছেন, এক সপ্তাহে এ দুই ওষুধ নির্দিষ্ট পরিমাণে প্রয়োগের পর ভা’ইরাসের সংক্রমণ ঠেকাতে কতটা সক্ষম তা দেখা হবে। এই পরীক্ষার ফলের ওপর ভিত্তি করেই এই ওষুধ প্রয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সূত্র: জিনিউজ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *