করোনা মানব জাতির জন্য একটি কঠিন পরীক্ষা !!

মরণব্যাধী করোনা ভা’ইরাসের কাছে বন্দি গোটা বিশ্ব। প্রা’ণঘা’তী এ ভা’ইরাস বিশ্বকে জানান দিচ্ছে যে, হে দুনিয়ার মানুষ আল্লাহ যেমন অদৃশ্য, তেমনি আমি করোনা ভা’ইরাস আল্লাহর সৃষ্টি এক নিরব আযাব। আল্লাহ বলছেন, ‘লিল্লাহিল ওয়া হি দিল কাহার’। আজকের রাজত্ব, আজকের আধিপত্য একমাত্র আমি আল্লাহর। দুনিয়ার জমিনে একটি ভা’ইরাস যদি এত আযাব দায়ক হয়, তাহলে কবরের আজাবটা কেমন হবে? মূলত করোনা ভা’ইরাস মানবজাতির উপর আল্লাহর এক কঠিন পরীক্ষা।

এ পরীক্ষায় আমরা ‘আমানতুবিল্লাহী’ অর্থাৎ ঈমান আনলাম আল্লাহর উপর। এবং ‘ওয়ামালাইকাতিহী’- আল্লাহর সকল ফেরেস্তা সমুহের উপর। ‘ওয়া কুতুবিহী’- আল্লাহর সকল আসমানি কিতাব সমুহের উপর। ‘ওয়ারাসুলিহী’ -আল্লাহর সকল প্রেরিত রাসুলগনের উপর। ‘ওয়াল ইয়ামিল আখিরী’-পরকালের দিবসের উপর। ‘ওয়াল ক্বাদরী খাইরিহীওয়া শাররিহী’- ঈমান আনলাম তক্বদীরের ভালো মন্দের উপর। এবং ‘মিনাল্লাহি তায়ালা’ -আমাদের সব কিছু মহান আল্লাহর জন্য।

মোট কথা তাওয়াককালতু আলাল লাহি-সব কিছুই মহান আল্লাহর উপর নির্ভরশীল। উপরোক্ত বিষয়াদি হলো- ঈমান এবং মুমিনের চরিত্রের গুনাবলী এবং মজবুত ঈমানের শাখা, প্রশাখা।

আজ বাংলাদেশসহ গোটা বিশ্ব অগণিত চোখের জলে ভাসছে। কেউবা আছেন ভা’ইরাস আ’তঙ্কে, কেউবা ভা’ইরাস আ’ক্রান্ত। কেউ বা চলে গেছেন কফিনবক্সে। বিচ্ছিন্ন বিশ্বের মানবতা, বিচ্ছিন্ন বিশ্বের সকল যোগাযোগ ব্যবস্থা দৃশ্যমান বৈশ্বিক আযাব দেখে আমারা সবাই আতঙ্কিত। আল্লাহর সকল পরীক্ষাতে আমাদের সালাত, জিকির আজকার ও আল্লাহর নিকট তওবা, তাকওয়ার মাধ্যমে মাফ চাইতে হবে। ধৈর্য্য ধারণ করতে হবে। আমরা যেন ঈমান হারা না হই, আললাহ পাক আমাদের সকলকে হেফাজত করুণ আমীন।

লেখক,
মাওলানা.এম.এ. করিম ইবনে মছবিবর,
অতিথি অনুবাদক মসজিদুল হারাম কাবা শরীফ।

সূত্র-বিডি২৪লাইভ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *