করোনা মোকাবিলার উপাদান নিম গাছের নির্যাসে – দাবি বাঙালি বিজ্ঞানীর !!

নিম গাছের ছালের নির্যাসের মধ্যেই কি রয়েছে করোনাভা’ইরাস মোকাবিলা করার উপাদান? আইআইএসইআর কলকাতা বা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চের এক অধ্যাপিকার গবেষণায় উঠে এসেছে এ তথ্য।
নিম গাছের ছালের নির্যাস ইঁদুরের শরীরে করোনাভা’ইরাস আটকাতে সক্ষম হয়েছে। এমনই গবেষণা করেছেন আইআইএসইআর এর বাঙালি বিজ্ঞানী জয়শ্রী দাস শর্মা। গবেষণা করে তিনি দেখিয়েছেন নিম গাছের ছালের নির্যাস ইঁদুরের শরীরে করোনাভা’ইরাস আটকাতে সক্ষম। এবার এই নিম গাছের ছালের নির্যাস মানুষের শরীরে করোনাভা’ইরাস আটকাতে সক্ষম হয় কীনা তার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে।

তবে, মানুষের শরীরে গবেষণা করার মত পরিকাঠামো এই মুহূর্তে আইআইএসইয়ারে না থাকায় সুইডেনের এক বিজ্ঞানীর সহযোগিতায় এই গবেষণা চলছে সেখানে। এই গবেষণাটি গত ১৪ই এপ্রিল আন্তর্জাতিক স্তরে গবেষণাপত্রে স্বীকৃতি পেয়েছে।

গত কয়েক বছর ধরেই আইআইএসইআর কলকাতার জীব বিজ্ঞানের অধ্যাপিকা ডঃ জয়শ্রী দাস শর্মা এবং তার গবেষক ছাত্রছাত্রী লাকি সরকার, রবি করণ পুটচালা, আব্বাস আলাও সাফিরিউ এই নিয়ে কাজ করে চেলেছেন৷ তারা পরীক্ষামূলক ভাবে ইঁদুর মডেলের ওপর করোনাভা’ইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধ ক্ষমতা এবং রোগ সৃষ্টিকারী বিষয়ের উপর গবেষণার কাজ চালিয়ে যাচ্ছেন।

নিম একটি প্রাচীন ঔষধিগাছ যেটি আলসার, ম্যালেরিয়া এবং ক্যান্সার নিরোধক হিসেবে বহুল প্রচারিত। এই নিম ভা’ইরাস এবং পোষক কোষের মধ্যে সংযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ক্ষমতা রাখে। গবেষকরা জানাচ্ছেন, এই গবেষণা থেকে অনেকটাই নিশ্চিত হওয়া গিয়েছে যে নিম গাছের ছালের নির্যাস ভা’ইরাস পোশক কোষের সঙ্গে সংযুক্তিতে সরাসরি বাধা দেয়। নিম গাছের ছালের নির্যাসের গ্রুপের উপাদানগুলির করোনাভা’ইরাস সংক্রমিত রোগ প্রতিরোধের সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে ডঃ জয়শ্রী দাস শর্মা জানিয়েছেন,নিম গাছের ছালের নির্যাসের কোন উপাদানগুলি এই রোগটি প্রতিরোধ করতে পারবে তা নিয়েও গবেষণা শুরু হয়েছে। আমরা আশাবাদী এই গবেষণার মধ্য দিয়ে শীঘ্রই কোনও ইতিবাচক ফলাফল পাব যা কোভিড-১৯ কে দূর করতে পারবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *