আন্তর্জাতিক

চাকরি ও স্মার্টফোনের লোভ দেখিয়ে হাজারও তরুণদের দলে টানছে তালেবান!

একটি ভালো চাকরি শিক্ষিত তরুণদের সবচেয়ে বড় চাহিদা। স্মার্টফোনের ডিজিটাল রঙের জগতও তাদের সমানভাবে আকৃষ্ট করে। দক্ষিণ -পূর্ব এশিয়ার অনুন্নত দেশ আফগানিস্তানের অবস্থাও ভিন্ন নয়। আর তালেবানরা এগুলোকে সুযোগ হিসেবে ব্যবহার করেছে। এই গ্রুপটি হাজার হাজার দরিদ্র আফগান যুবকদের চাকরির প্রতিশ্রুতি এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিয়োগ দিয়েছে। কাবুলে ক্ষমতা দখলের পরও এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এর নেতারা স্বীকার করেছেন যে এটি বহু বছর ধরে ব্যাপক অনলাইন উপস্থিতি এবং কার্যকলাপের মাধ্যমে সম্ভব হয়েছে।

পূর্ববর্তী শাসনামলে (১৯৯৬-২০০১), তালেবানরা শরিয়া আইন প্রণয়নের মাধ্যমে টেলিভিশন দেখা, গান শোনা এবং মহিলাদের শিক্ষার মতো কার্যকলাপের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ছবিতে যে কেউ প্রযুক্তি খুঁজে পেয়েছে তারা শাস্তি দেবে। যাইহোক, ক্ষমতাচ্যুত হওয়ার পর, তালিবান ধীরে ধীরে তথ্য ও প্রযুক্তির গুরুত্ব অনুধাবন করে। তারপর ইন্টারনেট এবং স্মার্টফোনের মতো প্রযুক্তি ব্যবহার শুরু করে।

নিক্কি এশিয়ায় প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, গ্রুপটি ইন্টারনেট এবং স্মার্টফোনের মতো প্রযুক্তি গ্রহণ করে কমপক্ষে কিছু উপায়ে আধুনিক যুগের সাথে খাপ খাইয়ে নিয়েছে। এর সদস্যদের হাতে এখন স্মার্টফোন রয়েছে। সাম্প্রতিক মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর এর যোদ্ধারা একের পর এক আফগানিস্তানের বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। যাইহোক, তারা শহর দখল করছে না, এই সময়ে তারা স্মার্টফোনের মাধ্যমে বিশ্বের সামনে নিজেদের সম্পর্কে ইতিবাচক বার্তা ছড়িয়ে দিচ্ছে। এটা তালেবান, মার্কিন সমর্থিত সরকার নয়, যা আফগানিস্তানের সঠিক শাসকের কাছে বার্তা পাঠাচ্ছে।

রাজধানী কাবুলে ২০ বছর বয়সী তালেবান যোদ্ধার সাম্প্রতিক সাক্ষাৎকার থেকে এই তথ্য উঠে এসেছে। তিনি বলেন, আমরা ভোর ৫ টায় উঠে একসাথে নামাজ পড়ি এবং কোরআন তেলাওয়াত করি। তারপর আমি নাস্তা খেয়ে 8 টায় কাজ শুরু করলাম। আমরা স্মার্টফোনও ব্যবহার করি। কাবুলে নিরাপত্তা রক্ষী হিসেবে কর্মরত তালেবান যোদ্ধা বলেন, তিনি সন্ধ্যা ৬ টার দিকে বাড়ি ফেরার সময় তার ফোনে খবরটি দেখেছিলেন। তিনিও ফোন করেছিলেন। কিন্তু কোন সিনেমা বা বিনোদনমূলক কিছু দেখবেন না।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button