জেনে নিন, শীতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে যেসব খাবার !!

বর্তমানে ডায়াবেটিস একটি মহামারির নাম। কিন্তু এতে খুব বেশী ঘাবড়ে যাওয়ার কিছু নেই। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারলে এটি মারাত্মক কোনো সমস্যা সৃষ্টি করে না।

আসুন জেনে নিই যেসব খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে…

১।সিদ্ধ ছোলা, শীতের এ সময় উচ্চ প্রোটিন ও ফাইবারসমৃদ্ধ সিদ্ধ ছোলা খেতে পারেন। এটা খেলে পেট অনেকক্ষণ ভরা অনুভূত হয়। এতে থাকা প্রোটিন রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

২।টক দই, টক দই একটি স্বাস্থ্যকর খাদ্য। এতে চিনির পরিমাণ খুব কম। এটি রক্তে চিনির পরিমাণ কমাতে সাহায্য করে। দুপুরের খাবারের সঙ্গে বা বিকেলের নাস্তায় স্যান্ডউইচের সঙ্গে টক দই খাওয়া যায়। এটি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।

৩।মিষ্টি আলু, শীতের সময় মিষ্টি আলু পাওয়া যায়। এতে থাকা ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে দারুণ কার্যকরী। স্বাদ বাড়াতে মিষ্টি আলু সিদ্ধ করে ছোট ছোট করে কেটে তাতে লেবুর রস মিশিয়ে খেতে পারেন।

৪।করলা, গবেষণায় দেখা গেছে, করলার মধ্যে এমন উপাদান রয়েছে যা অ্যান্টি-ডায়াবেটিক এবং ইনসুলিন ইনজেকশনের থেকেও বেশি কার্যকর। চিকিৎসকরা বলছেন, কাঁচা করলা বা করলার রস নিয়মিত খেতে পারলে ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *