নতুন প্রজন্মকে সঠিক উচ্চারণে বাংলা বলতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী !!

‘বাংলাভাষার ওপর বারবার আ’ঘা’ত এসেছে, মাতৃভাষার অপমান কোনোভাবে সহ্য করা যায় না’, মন্তব্য করে সঠিক উচ্চারণে বাংলা বলতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বিকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। এ সময়ই তিনি সঠিক উচ্চারণে বাংলা বলতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান। ভাষা শিক্ষার জন্য ট্রাস্ট ফান্ড গঠনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, ‘মাতৃভাষার অ’প’মা’ন এটা আসলে সহ্য করা যায় না। আমাদের দুর্ভাগ্য হলো এটা যে বার বার আমাদের ওপর আ’ঘা’ত এসেছে। এই আ’ঘা’তটা শুধু ভাষার ওপর নয়, আমরা যে বাঙালি জাতি, আমাদের জাতির সত্তার ওপর আ’ঘা’ত।

আমাদের সংস্কৃতি, কৃষ্টি আমাদের ভাষার ওপর আ’ঘা’ত এসেছে। মূলত আমাদের অস্তিত্বের ওপরেই আ’ঘা’ত এসেছিল। সেই আ’ন্দো’লনকে কেন্দ্র করেই আমাদের যে অগ্রযাত্রা, সেখান থেকেই কিন্তু আমাদের আমাদের স্বাধীনতা অর্জন করেছি।’

প্রধানমন্ত্রী আরো বলেন, যোগাযোগ করতে হলে, ব্যবসা বাণিজ্য, সাহিত্য সম্পর্কে জানতে সেখানে অন্য ভাষা শেখারও প্রয়োজন আছে। কিন্তু মাতৃভাষা বাদ দিয়ে নয়। বাংলাদেশের মাটিতে থেকে যারা বাংলা ভাষা ভুলে গিয়ে বা বাংলা ভাষাকে বাংলা ভাষার মতো বলতে পারে না। তাদের প্রতি করুণা ছাড়া আর কিছু নেই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *