নারী-পুরুষ একসাথে কাজ করা উচিত নয়: তালেবান

একজন সিনিয়র তালেবান নেতা বলেছেন, আফগানিস্তানে পুরুষ ও মহিলাদের কাজ করার অনুমতি দেওয়া উচিত নয়। বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে। এদিকে বিবিসি জানিয়েছে, তালেবানরা পঞ্জশির উপত্যকায় ২০ জন সাধারণ মানুষকে হত্যা করেছে।

তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তানে নারীর অধিকার নিয়ে সমগ্র বিশ্ব উদ্বিগ্ন ছিল। নারীদের পড়াশোনা ও কাজ করার সুযোগ দেওয়া হবে এমন আশ্বাস সত্ত্বেও, তালিবানরা ধীরে ধীরে সুর পরিবর্তন করছে।

সিনিয়র তালেবান নেতা ওয়াহিদুল্লাহ হাশিমি বলেছেন, পুরুষ-মহিলা সহশিক্ষায় নিষেধাজ্ঞা জারির পর নারীদের পুরুষের পাশাপাশি কাজ করার সুযোগ দেওয়া উচিত নয়। “আমরা প্রায় ৪০ বছর ধরে আফগানিস্তানে শরিয়া আইনের জন্য লড়াই করে আসছি। পরিবারের বাইরে একসঙ্গে বসবাসকারী পুরুষ এবং মহিলারা একই ছাদের নিচে বসে শরিয়তে নেই। এটা স্পষ্ট যে পুরুষ ও নারী একসাথে কাজ করতে পারে না। মহিলারা আমাদের কাছে আসে অফিস, “তিনি রয়টার্সকে বলেন। “এবং আপনি আমাদের মন্ত্রণালয়ে কাজ করতে পারবেন না।”

এই ক্ষেত্রে, আশঙ্কা করা হচ্ছে যে সরকারি অফিস, ব্যাংক এবং মিডিয়া সহ অনেক ক্ষেত্রে মহিলাদের চাকরির সুযোগ থাকবে না। তিনি নারীদের অধিকারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানকে অমান্য করে মন্তব্য করেছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *