পাঞ্জশি দখলের লড়ায়ে ৬০০ তালেবান নিহত, আটক এক হাজার

আফগান রাজধানী কাবুলের উত্তরে পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণের জন্য লড়াই চলছে। প্রদেশের একটি স্থানীয় সশস্ত্র গোষ্ঠী ন্যাশনাল রেজিস্টেন্স ফ্রন্ট (এনআরএফ) দাবি করেছে যে উপত্যকা দখলের চেষ্টায় একদিনে প্রায় ৬০০ তালেবান সদস্য নিহত হয়েছে।

এনআরএফের মুখপাত্র ফাহিম দাশতি দাবি করেছেন, স্থানীয় সময় শনিবার (৪ সেপ্টেম্বর) তালেবান সদস্যদের হত্যা করা হয়েছে। রুশ সংবাদমাধ্যম স্পুটনিকের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে ফাহিম দশতির একটি টুইট তুলে ধরা হয়েছে। সেই টুইটে ফাহিম বলেন, “(শনিবার) সকাল থেকে পঞ্জশিরের বিভিন্ন জেলায় প্রায় ৬০০ তালেবানকে নির্মূল করা হয়েছে। এক হাজারেরও বেশি তালেবানকে ধরা হয়েছে বা আত্মসমর্পণ করা হয়েছে।

প্রতিবেদনে একজন বিদ্রোহী মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয় যে, তালেবানরা আফগানিস্তানের অন্যান্য প্রদেশ থেকে সরবরাহ পেতে বেগ পেতে শুরু করেছে।

আফগানিস্তানের রাজধানী কাবুল ১৫ আগস্ট তালেবানদের হাতে পড়ে। কাবুল দখলের তিন সপ্তাহেরও বেশি সময় পেরিয়ে গেলেও তালেবানরা পাঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নিতে পারেনি। উপত্যকাটি এনআরএফ যোদ্ধাদের নিয়ন্ত্রণে।

তবে তালেবান গত শুক্রবার পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ দাবি করেছে। কিন্তু তালেবান শনিবার পঞ্জশিরে বিরোধীদের সঙ্গে লড়াই চালিয়ে যায়।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *