‘রোহিঙ্গারা শুধু বাংলাদেশের জন্য নয়, আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি’ !!

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের লাখ লাখ রোহিঙ্গাকে আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার বেলা ১১টার দিকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আঞ্চলিক নিরাপত্তা প্রসঙ্গে আমি বলতে চাই, নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের ১১ লাখেরও বেশি রোহিঙ্গা নাগরিক শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলের জন্যও নিরাপত্তার হুমকি।’

এই সমস্যা সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘এই অঞ্চলের নিরাপত্তা রক্ষা করতে গেলে আমি মনে করি এই সমস্যার (রোহিঙ্গা) আশু সমাধান হওয়া প্রয়োজন। বিশ্ব সম্প্রদায়কে বিষয়টা অনুধাবন করে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য আমি আহ্বান জানাচ্ছি।’

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ‘প্রতিবেশি থাকলে সমস্যা হবেই, তবে সমস্যা সমাধানে আলোচনায় বিশ্বাসী বাংলাদেশ।’

দারিদ্র্যকে সবচেয়ে বড় শক্র হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি মনে করে আমাদের এই অঞ্চলে সব থেকে বড় শক্র কে? কে আমাদের বড় এনিমি? আমাদের সব থেকে বড় শুক্র হচ্ছে দারিদ্র্য। ’তবে সবাই মিলে একযোগে কাজ করলে দারিদ্র্যকে জয় করার সম্ভব বলেও মনে করেন তিনি।

বর্তমানে বাংলাদেশে ১১ লাখের বেশি রোহিঙ্গা রয়েছে। এর মধ্যে সাড়ে সাত লাখই এসেছে ২০১৭ সালের অগাস্টে রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়ন শুরু হওয়ার পর।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *