ব্রেকিং- দেশে করোনায় আজ আ’ক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে !!

দেশে ক্রমাগত করোনাক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গতকাল রেকর্ড সংখ্যাক আ’ক্রান্ত রোগী শনাক্তের পর আজও আ’ক্রান্তের সংখ্যা ৫হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৪৫ জনের। গত ২৪ ঘণ্টায় আ’ক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৪২ জন। ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬৬২০ জনের।

বিশ্বে করোনা: শুরুতে এটি ছিল ‘রহস্যময় ভা’ইরাস’ গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে এই নতুন করোনাভা’ইরাসে প্রথম মানুষের প্রাণহানি ঘটে। ভা’ইরাস ছড়ানো ঠেকাতে উহানে লকডাউন জারি করা হয়। শুরুতে চীন বলেছিল, ভা’ইরাসটি মানুষ থেকে মানুষ নয়, প্রাণী থেকে মানুষে সংক্রমিত হয়েছে। চীনের এই ভা’ইরাস নিয়ে বিভিন্ন দেশ সতর্কতামূলক ব্যবস্থা নেয় কিন্তু তাতে কাজ হয়নি। চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হন থাইল্যান্ডে, গত ১৩ জানুয়ারি। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভা’ইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯’।

এছাড়া বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আ’ক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৮ লাখ ৩ হাজার এবং আ’ক্রান্ত ১২ কোটি ৮২ লাখ।

করোনাভা’ইরাসে আ’ক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (৩০ মার্চ) সকাল পর্যন্ত বিশ্বে করোনা আ’ক্রান্ত হয়েছেন ১২ কোটি ৮২ লাখ ৩১ হাজার ৯৪ জন এবং মৃত্যু হয়েছে ২৮ লাখ ৩ হাজার ৯৯১ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৩৪ লাখ ৩৯ হাজার ২৫৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১০ লাখ ৩৩ হাজার ৮০১ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ২০৬ জনের।

আ’ক্রান্তে ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ২৫ লাখ ৭৭ হাজার ৩৫৪ জন এবং মারা গেছেন ৩ লাখ ১৪ হাজার ২৬৮ জন।আ’ক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় এক কোটি ২০ লাখ ৯৫ হাজার ৩২৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৬২ হাজার ১৪৭ জনের।

আ’ক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে ফ্রান্স রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আ’ক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৫৪ হাজার ৬৮৩ জন। ভা’ইরাসটিতে মারা গেছেন ৯৪ হাজার ৯৫৬ জন।আ’ক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৫ লাখ ২৮ হাজার ৫৪৩ জন। এর মধ্যে মারা গেছেন ৯৮ হাজার ৩৩ জন।

এদিকে আ”ক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, স্পেন অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভা’ইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *