ভারতের পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার, দেশীয় কৃষকদের মাথায় হাত !!

প্রতি বছরের মতো এবারও দেশিয় পেঁয়াজ বাজারে আসার আগেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলো ভারত। এতে পেঁয়াজ চাষ করে লাভবান আর স্বয়ংসম্পূর্ণ হওয়ার যে স্বপ্ন কৃষকরা বুনেছিলেন তা ভঙ্গ হতে যাচ্ছে।এদিকে ব্যবসায়ীদের দাবি, সরকারের আশ্বাসে পেঁয়াজ আমদানি করে ক্ষতিগ্রস্ত হলেন তারা। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ভারত থেকে আমদানির প্রক্রিয়া শুরু করাকে নেতিবাচক বলে মনে করেন ব্যবসায়ীরা।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞার পর চট্টগ্রামের খাতুনগঞ্জে অস্থিরতা বেড়ে পেঁয়াজ কেজিতে গিয়ে ঠেকে আড়াই’শো টাকা পর্যন্ত। সংকটময় মুহুর্তে সরকারি নানা সংস্থার ভরসায় পরবর্তী চাহিদা মেটাতে পেঁয়াজ চাষে নামে পাবনা, ফরিদপুর রাজশাহী ও কুষ্টিয়াসহ সারা দেশের প্রান্তিক কৃষকরা।

এখন সেই পেঁয়াজ এই মাসেই উঠার কথা বাজারে। কিন্তু হঠাৎ ভারত রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিলে বাণিজ্য মন্ত্রণালয়ও প্রক্রিয়া শুরু করে আমদানির। এতে দাম কমায় আবারো মাথায় হাত দেশিয় পেঁয়াজ চাষিদের। এ অবস্থায় ভবিষ্যতে উৎসাহ হারাবে পেঁয়াজ চাষিরা।

এদিকে সরকারের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছিল উৎপাদনের তিনমাস আমদানি বন্ধ থাকবে পেঁয়াজ। এ প্রেক্ষিতে ভারত ছাড়া চীন, মিশর, তুরস্ক, পাকিস্তান ও মিয়ানমার থেকে আমদানির জন্য কোটি কোটি টাকার এলসিও খুলেন খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। কিন্তু ভারতের ঘোষণায় একদিনেই কেজিতে অর্ধেক নামে দাম।

এ ব্যাপারে খাতুনগঞ্জ জারিফা ট্রেড ইন্টারন্যাশনাল আমদানিকারক মঞ্জুর মোরশেদ বলেন, ‘১৫-২০ দিন পর আমাদের একটা ডেট দিলে হয়। হুট করে পেঁয়াজ চলে আসলে আমরা পথে বসে যাব।’

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *